Thursday, September 13, 2012

অবশেষে বহু প্রতীক্ষার ‘আইফোন ৫’ !!!

Browse » Home » Category: » Response to Artikel : 0
১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর ইয়ারবা বুয়েনা সেন্টার ফর দ্য আর্টসে আয়োজিত এক অনুষ্ঠানে হালকা-পাতলা গড়নের ও ফোরজি প্রযুক্তির ‘আইফোন ৫’ ঘোষণা দিয়েছে অ্যাপল।
২১ সেপ্টেম্বর থেকে বাজারে আসবে প্রতীক্ষিত ‘আইফোন ৫’ ।
১৬ গিগাবাইট মডেলের আইফোন ৫ এর দাম পড়বে যুক্তরাষ্ট্রের টেলিকম সেবা দাতা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে ১৯৯ ডলার। তবে পার্থক্য গড়ে দিয়েছে নতুন আইফোনের নকশা।
১৪ সেপ্টেম্বর থেকে নতুন আইফোনের প্রিঅর্ডার শুরু হচ্ছে। ২১ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, জাপান, হংকং ও সিঙ্গাপুরের বাজারে পাওয়া যাবে আইফোন ৫। ২৮ সেপ্টেম্বর আরও ২০ টি দেশে বিক্রি শুরু হবে নতুন এই স্মার্টফোনটির।

১১২ গ্রাম ওজন আর ৭.৬৬ মিলিমিটার পুরুত্বের আইফোন ৫ এ ব্যবহূত হয়েছে ডুয়াল কোরের নতুন কর্টেক্স এ৬ প্রসেসর ও এআরএমের তৈরি এ-১৫ চিপসেট। অ্যাপলের দাবি, নতুন প্রসেসর ও চিপসেট আইফোন ৫ এর প্রসেসিং ক্ষমতা আইফোন ৪এসের চেয়ে দ্বিগুণ করেছে। আইফোন ৫-এ আট মেগাপিক্সেল হাইডেফিনেশন ক্যামেরা যুক্ত হয়েছে, যার সুবিধা হচ্ছে, এতে অন্ধকারেও ভালো মানের ছবি তোলা যাবে। এর সিরি সফটওয়্যার ব্যবহার করে মুখে বলে ফেসবুক স্ট্যাটাস দেওয়া যাবে। আইফোন ৪ এস এর তুলনায় ১৮ শতাংশ পাতলা ২০ শতাংশ হালকা হয়েছে আইফোন ৫। এতে আরও যুক্ত হয়েছে ৯ পিনের ডক কানেক্টর, যার নাম দেওয়া হয়েছে- ‘লাইটিং’। পুরোনো ৩০ পিনের ডক কানেক্টরের চেয়ে ৮০ শতাংশ ছোটো এটি। ন্যানো সিমকার্ড আইফোন ৫-এ ব্যবহূত হবে ।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন ।

Share this article :

No comments:

Post a Comment

সাম্প্রতিক পোস্ট

     

    Go to Top

    Template Designed by TJ Nahid | Powered by Blogger